Skip to content
Home » মোবাইলে কীভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন?

মোবাইলে কীভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন?

মোবাইলে কীভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন?

প্রিয় পাঠকগণ, আজকের এই আর্টিকেলটি কী বিষয়ে হতে যাচ্ছে তা নিশ্চয় এতক্ষণে আর্টিকেলের শিরোনাম দেখে বুঝে গেছেন। আজকে আমরা আলোচনা করব— মোবাইলে কীভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন; সে সম্পর্কে বিস্তারিত। এখন আমাদের সকলের কাছেই মোবাইল অনেক গুরুত্বপূর্ণ ডিভাইস হয়ে দাঁড়িয়েছে। আর অনেক সময় প্রয়োজন হয় পিডিএফ ফাইল তৈরি করার। কিন্তু সব সময় হাতের নাগালে ল্যাপটপ বা কম্পিউটার থাকে না। তাই বলে কি আপনি পিডিএফ ফাইল তৈরি করতে পারবেন না? হ্যাঁ, অবশ্যই পারবেন। আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়লে বুঝতে পারবেন— মোবাইলে কীভাবে পিডিএফ ফাইল তৈরি করা যায়। চলুন তাহলে শুরু করা যাক!

মোবাইলে কীভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন?

মূলত দুইটি পদ্ধতিতে মোবাইলে পিডিএফ ফাইল তৈরি করা যায়। তা হলো—

  • কোনো ডকুমেন্ট ক্যামেরা দিয়ে স্ক্যান করে
  • কোনো ডকুমেন্ট টাইপ করে

⏩ আরও পড়ুন: কীভাবে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখবেন?

গুগল ড্রাইভ দিয়ে পিডিএফ ফাইল তৈরি

প্রথমে আমরা দেখব— কীভাবে কোনো ডকুমেন্ট স্ক্যান করে মোবাইলে পিডিএফ ফাইল তৈরি করবেন। আমরা ডকুমেন্ট স্ক্যান করে পিডিএফ তৈরি করার জন্য জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশন, গুগল ড্রাইভ (Google Drive) ব্যবহার করব। গুগল ড্রাইভ দিয়ে মোবাইলে পিডিএফ ডকুমেন্ট বানানোর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

১. আপনার মোবাইলে ড্রাইভ অ্যাপ্লিকেশনটি না থাকলে তা প্লে-স্টোর থেকে ডাউনলোড করে চালু করুন। এবং নিচে ডান কোনায় যে প্লাস বাটন আছে সেটাতে ক্লিক করুন।Google Drive

২. এখন স্ক্যান (Scan) অপশনটি সিলেক্ট করে আপনার কাঙ্খিত ডকুমেন্টগুলো ভালোভাবে স্ক্যান করে নিন। আপনি এক / একাধিক পৃষ্ঠা স্ক্যান করতে পারবেন। তার জন্য একটি পৃষ্ঠা স্ক্যান করা হয়ে গেলে ছবিতে দেখানো বাটনে ক্লিক করে একাধিক পৃষ্ঠা স্ক্যান করতে পারবেন। আপনি চাইলে প্রতিটি পৃষ্ঠা স্ক্যান করার পরে রিসাইজ / ক্রপ করতে পারবেন। তার জন্য স্ক্যানের পরে ক্রপ অপশনে ক্লিক করুন।

৩. আপনার কাঙ্খিত ডকুমেন্টগুলো স্ক্যান হয়ে গেলে সেভ বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যান। এই ধাপে আপনাকে পিডিএফ ডকুমেন্ট গুগল ড্রাইভে সেভ করার জন্য টাইটেল লিখতে হবে এবং ফাইল ও অ্যাকাউন্ট সিলেক্ট করতে হবে।

৪. সব কিছু আমাদের দেখানো পদ্ধতিতে করলে এবার সেভ বাটনে ক্লিক করুন। তাহলে আপনার পিডিএফ ফাইলটি গুগল ড্রাইভে সেভ হয়ে যাবে। এখন আপনি যেকোনো সময় আপনার ফাইলটি ড্রাইভ থেকে ডাউনলোড করে নিতে পারবেন অনায়াসে।

⏩ আরও পড়ুন: ব্লগার ওয়েবসাইটে ‘সোলায়মান লিপি’ বাংলা ফন্ট ইনস্টল করবেন যেভাবে!

গুগল ডকসের মাধ্যমে পিডিএফ ফাইল তৈরি

দ্বিতীয় পদ্ধতিটি হলো— গুগল ডকসের (Google Docs) মাধ্যমে মোবাইলে পিডিএফ ফাইল তৈরি করা। গুগল ডকস খুবই জনপ্রিয় একটা মোবাইল অ্যাপ্লিকেশন। এখানে আপনি দুটি উপায়ে পিডিএফ ডকুমেন্ট তৈরি করতে পারবেন। একটি হলো— ব্ল্যাংক পেজ নিয়ে নিজে লেখা আর অন্য উপায়টি হলো টেমপ্লেট ব্যবহার করে লেখা রিপ্লেস করে ডকুমেন্ট বানানো। দুটি উপায়ই প্রায় একই রকম। গুগল ডকসের মাধ্যমে পিডিএফ ফাইল তৈরি করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

১. প্লে-স্টোর থেকে ডাউনলোড করে অথবা মোবাইল থেকে ডকস অ্যাপটি চালু করুন। তারপর নিচের ডান কোনায় প্লাস বাটনে চাপ দিন। এখন আপনার সামনে দুটি অপশন আসবে। একটি হলো টেমপ্লেট ব্যবহার করে পিডিএফ ফাইল তৈরি করতে, অন্যটায় ব্ল্যাংক পেজ নিয়ে নিজে লিখে পিডিএফ ডকুমেন্ট তৈরি করতে হবে। টেমপ্লেটের মাধ্যমে পিডিএফ তৈরি করার জন্য লেখার ওপর ডাবল ক্লিক করে লেখা এডিট করতে হবে।

২. লেখা-লেখি শেষ হলে এবার ফাইলটি সেভ করার সময়। সেভ করার জন্য ওপরের থ্রি-ডটে ক্লিক করুন, তারপর Share and export অপশনটি সিলেক্ট করুন।

মোবাইলে কীভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন?

৩. এবার Save as অপশনটি সিলেক্ট করুন। এবং পরবর্তীতে ধাপে ফাইল ফরম্যাট থেকে পিডিএফ সিলেক্ট করে ওকে করুন।

Google Docs File Saveমোবাইলে কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন

৪. আপনার ফাইলটি ইতিমধ্যে গুগল ড্রাইভে সেভ হয়ে গেছে। এখন আপনি চাইলে মোবাইলে তৈরি করা পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন অথবা অন্যদের সাথে শেয়ার করতে পারেন।

Google Docs File Save

এই দুটি পদ্ধতিতে মোবাইলে পিডিএফ ফাইল তৈরি করতে আপনার মোবাইলে ইন্টারনেট সংযোগ চালু থাকতে হবে।

⏩ আরও পড়ুন: ল্যাপটপ বা কম্পিউটার স্লো হওয়ার কারণ ও ফাস্ট করার উপায়!

**********

প্রিয় পাঠ, আজকের আর্টিকেল এ পর্যন্তই। এই আর্টিকেলে আমরা— মোবাইলে কীভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন; তা মোবাইলে থাকা গুগলের দুটি ডিফল্ট অ্যাপের মাধ্যমে দেখালাম! এই পদ্ধতিগুলো অনুসরণ করে আপনারা খুব সহজেই পিডিএফ ফাইল বানাতে পারবেন! কেউ কোনো কিছু না বুঝলে কিংবা কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করুন। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। এ ধরনের আরও নতুন নতুন আর্টিকেল পেতে টেকউইকিতে চোখ রাখুন। ধন্যবাদ।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: